Best Pension Plan: অবসরের পর মাসিক আয়ের ব্যবস্থা করবে এই 5টি স্কিম! বিনিয়গে হবেন লাভবান 

Gourav Mondal

Updated on:

best-pension-plan-in-india-for-senior-citizens

আপনি কি আপনার অবসরকালীন জীবন সুরক্ষিত করতে চান? অবসরের পর প্রতি মাসে পেনশন পেতে চান? তাহলে আপনাকে সেই সমস্ত স্কিমগুলিতে বিনিয়োগ করতে হবে, যেখানে ভালো রিটার্ন পাওয়া যায় (Best Pension Plan)। এই ধরণের স্কিমে বিনিয়োগ করলে, নিয়মিত আয়ের উৎস সুরক্ষিত হয় এবং অবসরের পর আর্থিক নিরাপত্তা পাওয়া যায়।

এখানে আমরা পাঁচটি দুর্দান্ত পেনশন স্কিম (Best Pension Plan) নিয়ে আলোচনা করছি, যেগুলিতে বিনিয়োগ করলে অবসর জীবনে প্রতি মাসে পেনশন পাওয়া যাবে (Best monthly pension plan for senior citizens)। 

১) অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)

আপনি যদি করদাতা না হন, তাহলে আপনি অটল পেনশন যোজনায় বিনিয়োগ করে বৃদ্ধ বয়সে নিয়মিত আয়ের ব্যবস্থা করতে পারবেন। এই স্কিমটি 18 থেকে 40 বছর বয়সী ব্যক্তিদের জন্য উপলব্ধ। অংশগ্রহণকারীদের 60 বছর বয়স পর্যন্ত প্রতি মাসে এখানে বিনিয়োগ করে যেতে হবে। এরপর তারা বিনিয়োগের উপর নির্ভর করে প্রতি মাসে 1000 টাকা থেকে 5000 টাকা পর্যন্ত পেনশন পাবেন।

২) ন্যাশনাল পেনশন সিস্টেম (National Pension System)

অবসরের পর মাসিক পেনশন পাওয়ার আরও একটি দুর্দান্ত বিকল্প হলো ন্যাশনাল পেনশন সিস্টেম। 18 থেকে 70 বছরের মধ্যে যে কোনও ভারতীয় নাগরিক NPS করতে পারেন। এটি হল একটি সরকারি স্কিম, যেখানে 60 বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করতে হয়। জরুরী পরিস্থিতিতে, বিনিয়োগের 60 শতাংশ অর্থ তুলে নেওয়া যায়। অবশিষ্ট 40 শতাংশ অ্যানুইটির মধ্যে থেকে পেনশনের পরিমাণ নির্ধারণ করে।   অ্যানুইটির পরিমান যত বড় হবে, আপনার পেনশন তত বেশি হবে।

৩) সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (Systematic Withdrawal Plan) 

সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান বা SWP মিউচুয়াল ফান্ডের অংশ। যেখানে বিনিয়োগকারীরা এককালীন একটি নির্দিষ্ট পরিমান রাশি জমা করেন। তারপর মাসিক সিস্টেমে টাকা রিটার্ন পাওয়া যায়। অবসরকালীন সময়ে পেনশন তহবিল হিসাবে এটিকে ব্যবহার করতে পারেন। 

৪) ইপিএফও (EPFO)

আপনি যদি একজন বেতনভোগী কর্মচারী হন এবং এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-তে বিনিয়োগ করেন, তাহলে অবসরের পর আর্থিক নিরাপত্তা পাওয়া যায়। এই সংস্থার EPS স্কিম থেকে অবসরের পর পেনশন পাওয়া যায়। তবে পেনশনের পরিমান নির্ভর করবে বিনিয়োগ বা জমাকৃত রাশির উপর। 

৫) পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম প্রতি মাসে অর্থ উপার্জনের জন্য একটি সরকার-গ্যারান্টিড ডিপোজিট বিকল্প অফার করে। একক বা যৌথ ভাবে অ্যাকাউন্ট খোলা যায়। একক অ্যাকাউন্টের জন্য সর্বোচ্চ 9 লাখ টাকা এবং যৌথ অ্যাকাউন্টের জন্য 15 লাখ টাকা জমা রাখতে পারেন। মেয়াদ পাঁচ বছর। বর্তমানে এই স্কিম 7.4 শতাংশ হারে সুদ অফার করছে।