Buying Second Hand Phone: সস্তায় পুরানো ফোন কিনতে চাইছেন? অবশ্যই মাথায় রাখুন এই কয়েকটি বিষয় 

Gourav Mondal

Published on:

buying-second-hand-phone-guide

ভারতের বাজারে প্রতিনিয়ত দামী ব্র্যান্ডের প্রিমিয়াম স্মাৰ্টফোন লঞ্চ হচ্ছে। যে স্মাৰ্টফোনগুলি অনেকেই চায় ব্যবহার করতে (Buying Second Hand Phone)। তবে দাম এতো বেশি যে, সবাই তা কেনার জন্য প্রস্তুত থাকে না। তবে আবার এমন অনেক মানুষ রয়েছেন, যারা সস্তা দামে সেকেন্ড হ্যান্ড ফোন কিনে এই শখ মিটিয়ে থাকেন।

সেকেন্ড হ্যান্ড ফোনের চাহিদা ভারতের বাজারে প্রবল। দামী দামী ব্র্যান্ডের স্মাৰ্টফোন সেকেন্ড হ্যান্ড নিলে খুবই সস্তা মূল্যে পাওয়া যায়। আপনিও যদি একটি সেকেন্ড হ্যান্ড ফোন কেনার (Buying Second Hand Phone) পরিকল্পনা করেন, তাহলে অবশ্যই কয়েকটি বিষয় মাথায় রাখতে হয়।

সেকেন্ড হ্যান্ড ফোন কেনার অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি 

১) ফোনের কনডিশন

সেকেন্ড হ্যান্ড ফোন কেনার সময় অবশ্যই ফোনটির কনডিশন দেখে নেবেন। ডিসপ্লে ভালো আছে কিনা, ফোনে কোনো দাগ আছে কিনা পরীক্ষা করে নেবেন। 

২) ফোনের বয়স

যে ফোনটি কিনছেন তা কত পুরানো একটু দেখে নেবেন। অর্থাৎ ফোনটি লঞ্চ কবে হয়েছে একটু দেখবেন। কারণ অনেক পুরানো ফোনে সফটওয়্যার সমস্যা দেখা দেয়। 

৩) ব্যাটারির অবস্থা

ফোনে লাগানো ব্যাটারি ভালো আছে নাকি খারাপ আছে, তা পরীক্ষা করে নেবেন। কতক্ষণ চার্জ উঠতে সময় লাগছে এবং কতক্ষণ চার্জ থাকছে, তাও দেখে নেবেন (Buying Second Hand Phone Guide)। 

৪) সফটওয়্যার আপডেট

ফোনটিতে লেটেস্ট সফটওয়্যার আপডেট রয়েছে কিনা দেখে নেবেন। কারণ অনেক পুরানো ডিভাইসে সফটওয়্যার আপডেট পাওয়া যায় না। এতে করে সিকিউরিটির উপর প্রভাব ফেলতে পারে।

৫) IMEI চেক করুন

ফোনের IMEI নম্বর পরীক্ষা করে নিন। কারণ অনেক সময় চুরি করা ফোন বাজারে বিক্রি করা হয়। এই ধরণের ফোন কিনলে আইনি জটিলতায় পড়তে হতে পারে। এই জটিলতায় না পড়তে চাইলে, কেনার আগে এই নম্বর চেক করে নেবেন। 

এছাড়া ফোনটি হ্যাং করছে কিনা কিংবা ফোনটি ভালো চলছে কিনা, তা পরীক্ষা করে নিন। এর সাথে ফোনটি কত দামে আপনাকে বিক্রি করছে সেটাও দেখে নেবেন। কারণ লেটেস্ট মডেলের সেকেন্ড হ্যান্ড হলে দাম বেশি হবে এবং পুরানো মডেল হলে দাম কম।