Provident Fund Withdrawal: PF-র নিয়মে বড় বদল! মাত্র 3 দিনে তোলা যাবে 1 লাখ টাকা

Gourav Mondal

Updated on:

provident-fund-withdrawal-epfo-change-auto-mode-settlement-rules-gets-3-lakh-during-3-days

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO টাকা তোলার নিয়মে বিরাট পরিবর্তন আনলো। এবার থেকে জরুরি পরিস্থিতিতে PF ফান্ড থেকে অগ্রিম তোলা যাবে টাকা (Provident Fund Withdrawal)। EPFO অটো মোড সেটেলমেন্ট (EPFO Auto Mode Settlement Rules) সিস্টেম চালু করেছে। 6 কোটির বেশি PF হোল্ডার এই সুবিধা পাবেন। আসুন এ বিষয়ে আরও বিস্তারিত জেনে নিন। 

অটো মোড সেটেলমেন্টের সুবিধা কী?

EPFO-র নতুন অটো মোড সেটেলমেন্টের বেশ কিছু সুবিধা রয়েছে। এর মাধ্যমে 3 থেকে 4 দিনের মধ্যেই পাওয়া যাবে টাকা। এই সম্পূর্ণ প্রক্রিয়া আইটি সিস্টেম দ্বারা চালিত হবে। কোনো মানুষের হস্তক্ষেপ এতে নেই। এর মাধ্যমে সর্বোচ্চ 1 লাখ টাকা পর্যন্ত অগ্রিম নেওয়া যাবে (Provident Fund Withdrawal)।

কোন কোন ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে? 

এই সিস্টেমের মাধ্যমে জরুরিকালীন পরিস্থিতি PF থেকে অগ্রিম টাকা তোলার দাবি জানানো যেতে পারে (PF Withdrawal Rules)। এই অটো মোডটি 2020 সালে চালু হলেও, সে সময় কেবল অসুস্থতার কারণেই অগ্রিম টাকা তোলা যেত। তবে এখন এর পরিধি আরও বাড়ানো হয়েছে। এখন ইমারজেন্সি চিকিৎসার পাশাপাশি শিক্ষা, বিবাহ এমনকি বাড়ি কেনার জন্যও অগ্রিম টাকা নেওয়া যাবে। কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াও দ্রুত এই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। 

কীভাবে আবেদন করা যাবে?

অনলাইনে e-Sewa পোর্টালের মাধ্যমে EPFO থেকে অগ্রিম টাকা দাবি করা যাবে। এর জন্য UAN নম্বর ও পাসওয়ার্ড থাকা বাধ্যতামূলক। এই ওয়েবসাইটে ফর্ম 31 সাবমিট করে অগ্রিমের জন্য ক্লেম করতে হবে।

অফলাইনে অগ্রিম দাবি জানানোর জন্য ফর্ম 31 প্রিন্ট করে সঠিক তথ্য দিয়ে পূরণ করে নিতে হবে। এরপর সেটা EPFO-র অফিসে গিয়ে জমা করে আসতে হবে। 

অগ্রিম টাকা তোলার জন্য ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ, প্যান কার্ড এবং আধারের বিবরণ UAN-র পোর্টালে আপডেট থাকা জরুরি।