Upcoming IPO: বিনিয়োগকারীদের সুখবর দিল IIFC! খুব শীঘ্রই বাজারে আসছে এই সংস্থার আইপিও

Gourav Mondal

Updated on:

upcoming-ipo-iifc-ipo-launch-in-india-soon

গত বছর অর্থাৎ 2023 সাল থেকে ভারতীয় বাজারে একের পর এক আইপিও প্রবেশ করেছে (Upcoming IPO)।  বিনিয়োগকারীরা আবার বেশ কিছু সংস্থার আইপিওতে বিনিয়োগ করে অনেক বেশি মুনাফা অর্জন করেছেন। তবে এবার বিনিয়োগের বাজারে আসতে চলেছে সরকারি সংস্থার আইপিও।

গত 2022 সালে সরকারি ভাবে পরিচালিত বীমা সংস্থা এলআইসি প্রায় 21 হাজার কোটি টাকার আইপিও নিয়ে এসেছিল। এরপর আর কোনো বড় আকারের আইপিও শেয়ার বাজারে আসেনি। তবে এবার রাষ্ট্রায়ত্ত সংস্থা IIFC তাদের একটি আইপিও বাজারে নিয়ে আসতে চলেছে।

IPO আনতে চলেছে IIFC সংস্থা 

ইন্ডিয়া ইনফ্রাস্ট্রাকচার ফিনান্স কোম্পানি অর্থাৎ IIFC এই বছরের শেষের দিকেই তাদের আইপিওটি আনার পরিকল্পনা করছে (Upcoming IPO)। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর পিআর জয়শঙ্কর এপ্রসঙ্গে জানিয়েছেন এবছরের শেষের দিকে আইপিওটি (IIFC IPO) বাজার নিয়ে আসার জন্য আপাতত ব্যস্ত রয়েছে এই সংস্থা।

তিনি আরো জানিয়েছেন বর্তমানে এই সংস্থার আর্থিক অবস্থা শক্তপোক্ত হওয়ায় ভারতের শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। সংস্থার পারফরম্যান্স বর্তমানে দ্রুত হারে বৃদ্ধি পাওয়ার কারণে এই সময়টিকে তারা আইপিও (IIFC IPO Launch) আনার জন্য সেরা সময় বলে মনে করছেন।

RBI-র নতুন নিয়মে IIFC-র উপর কী প্রভাব পড়বে?

2006 সালে ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট গুলিতে আর্থিক সহায়তা দেওয়ার জন্য চালু হয়েছিল IIFC নামক এই সংস্থা। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্টস নিয়ে নয়া নির্দেশিকা প্রকাশিত হয়েছে। তবে নতুন এই নির্দেশিকার প্রভাবে এই সংস্থার ব্যবসা কোনভাবেই প্রভাবিত হবে না। তবে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার থেকে নতুন নির্দেশিকার ড্রাফট কি করা হয়েছে তা বিবেচনা করা হবে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা মেনে নতুন যে নিয়ম কার্যকর করা হবে তা সংস্থার স্টক হোল্ডারদের সঙ্গে কথা বলেই চূড়ান্ত করা হবে। ভারতীয় রিজার্ভ ব্যাংক এর আগে জানিয়েছিল ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্টসের আর্থিক সহায়তার বিষয়ে আরও কড়া নিয়ম জারি করা হবে। নতুন এই কড়া নিয়মের প্রভাবে ফিনান্সিং সংস্থা গুলির দায়িত্ব আগে থেকে অনেকটাই বেড়ে যাবে। এই সংস্থা গুলিকে প্রোজেক্টের স্ট্যাটাস নিয়মিত চেক করতে হবে। কোন ক্ষেত্রে দেরি হওয়ার সম্ভাবনা থাকলে সেই বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।